মধু ও কালোজিরায় করোনামুক্ত :গভর্নর

করোনাভাইরাসের চিকিৎসায় ভেষজ ওষুধ প্রয়োগের কথা জানিয়েছে চীন। বিশেষকরে আক্রান্ত হওয়ার পর মধু ও কালোজিরা খেয়ে অনেকেই সুস্থ হয়ে উঠেছেন দেশটিতে।

এবার একই অভিজ্ঞতার কথা জানালেন নাইজেরিয়ার ওয়ো রাজ্যের গভর্নর সেয়ি মাকিন্দে। তিনি বলেন, করোনাভাইরাসের চিকিৎসায় আমাদের স্থানীয় স্বাস্থ্যসেবা কর্মকর্তাও এই পদ্ধতির অনুমোদন দিয়েছেন।

করোনা আক্রান্ত হওয়ার সঙ্গে সঙ্গেই আইসোলেশনে চলে যান সেয়ি মাকিন্দে। সুস্থ হওয়ার পর গতকাল সোমবার সন্ধ্যায় দেশটির একটি রেডিওতে টেলিফোনে সাক্ষাৎকার দেন।

প্রাণঘাতী এই মহামারির বিরুদ্ধে কীভাবে লড়াই করলেন, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি সকাল সন্ধ্যায় ব্ল্যাকসিড অয়েল (কালোজিরার তেল) ব্যবহার করেছি।

ওয়ো রাজ্যের এই গভর্নর বলেন, রাজ্যের প্রাথমিক স্বাস্থ্যসেবার দায়িত্বে আছে আমার বন্ধু ডা. মুইদিন ওলাতুনজি। করোনায় আক্রান্ত হওয়ার কথা শুনে সে-ই আমাকে কালোজিরার তেল ব্যবহারের পরামর্শ দেয়।

সে অনুযায়ী মধুর সঙ্গে কালোজিরার তেল মিশিয়ে এক চা চামচ করে সকাল-সন্ধ্যা খেয়েছি। আমি মনে করি, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এর কোনো বিকল্প নেই।

আইসোলেশনে থাকার অভিজ্ঞতা জানিয়ে তিনি আরো বলেন, মানসিকভাবে শক্ত থাকাটা আমার জন্য খুব কাজে দিয়েছে। মধু ও কালোজিরার সঙ্গে বেশি বেশি ভিটামিন-সি খাওয়ার চেষ্টা করেছি।

‘আমি যে পদ্ধতির মাধ্যমে করোনাভাইরাস থেকে বের হতে সক্ষম হলাম, বেশিরভাগ মানুষের জন্যই এই পদ্ধতি কার্যকর হবে বলে আমি মনে করি’ সাক্ষাৎকারে বলেন সেয়ি মাকিন্দে।

Related Post