মিয়ানমারে ফিরে যাবার কথা জানিয়েছেন তুমব্রু সীমান্তে অবস্থানরত রোহিঙ্গারা।

নাগরিকত্ব ও নিরাপত্তা নিশ্চিত করলে মিয়ানমারে ফিরে যাবার কথা জানিয়েছেন তুমব্রু সীমান্তে অবস্থানরত রোহিঙ্গারা। বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি ঝিমিংয়ের নেতৃত্বে রবিবার তুমব্রু সীমান্ত পরিদর্শন করে রোহিঙ্গাদের সঙ্গে কথা বলার সময় চীনা প্রতিনিধি দলকে এ কথা জানান রোহিঙ্গারা।

রোহিঙ্গা নেতা দিল মোহাম্মদ বলেন, সীমান্ত পরিদর্শন করতে আসা চীনের রাষ্ট্রদূত লি ঝিমিংয়ের নেতৃত্বে প্রতিনিধি দল জানতে চায় কী করলে মিয়ানমারে ফিরে যাব আমরা। তখন লি ঝিমিংকে জানানো হয়, নাগরিকত্ব ও নিরাপত্তা নিশ্চিতের দাবি মেনে নিলে আমরা ফিরে যাব।

রবিবার বিকালে তুমব্রু সীমান্তে রোহিঙ্গাদের সঙ্গে কথা বলে চীনের রাষ্ট্রদূত ও প্রতিনিধি দল ঘুমধুম সীমান্তের ট্রানজিট ঘাট ও মিয়ানমার-বাংলাদেশ মৈত্রী সেতু পরিদর্শন করেন। এ সময় তার সঙ্গে ছিলেন কক্সবাজারের ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (অতিরিক্ত) শামসুদ্দৌজা নয়নসহ অন্যান্য কর্মকর্তা।

এর আগে সকাল ১১টার দিকে কক্সবাজার বিমানবন্দরে পৌঁছায় চীনের প্রতিনিধি দল। আজ সোমবার টেকনাফের বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্পে যাবে প্রতিনিধি দলটি। সেখানেও শরণার্থী রোহিঙ্গাদের মতামত নেবেন তারা। পরিদর্শন শেষে রোহিঙ্গা প্রত্যাবাসন বিষয়ে প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন চীনের রাষ্ট্রদূত লি ঝিমিং।

Related Post