অবৈধ অভিবাসীদের দেশে ফেরার সুযোগ দিলো মালয়েশিয়া

মালয়েশিয়ায় অবস্থানরত বিভিন্ন দেশের অবৈধ অভিবাসীদের দেশে ফেরার সুযোগ দিলো দেশটির সরকার। আগামী ১ আগষ্ট থেকে ৩১ডিসেম্বরের মধ্যে দেশ ত্যাগের নির্দেশ দেয়া হয়েছে। এই সুযোগ পাওয়ার পরও যারা সে দেশে অবস্থান করবে, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে অভিবাসন বিভাগ সূএে জানা গেছে।

অবৈধ অভিবাসিদের দেশ ত্যাগে সকল প্রক্রিয়া সম্পপন্ন করার লক্ষে মালয়েশিয়া জুড়ে ৮০ টি কাউন্টার খোলা হবে। অবৈধ ব্যক্তিদের সরাসরি ইমিগ্রেশন অফিসে উপস্থিত হয়ে আবেদন করতে হবে। মালয়েশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রী তানশ্রী মহিউদ্দিন ইয়াসিন স্বাক্ষরিত এক বিবৃতিতে এ তথ্য জানা গেছে। বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, অবৈধ অভিবাসীদের ইমিগ্ৰেশন আইনের ১৯৫৯/৬৩ পাসপোর্ট আইনের ১৫৫ ও ১৫(১)সি ৬(১)সি আওতায় অবস্থান কারিরা এই সুযোগ পাবে।

যা প্রয়োজন:অরজিনাল পাসপোর্ট,যাদের পাসপোর্ট নেই, দুতাবাস থেকে ট্রাভেল পাস, মালয় রিংগিত ৭০০ (১৪ হাজার টাকা) এবং যেকোনো বিমানের একটি টিকিট।

ঐ বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়েছে, প্রতারণা থেকে সাবধান হতে এবং যেকোন এজেন্ট বা ভেন্ডার এর সঙ্গে টাকা লেনদেন না করার জন্য বলা হয়েছে।

এদিকে ১৮ জুলাই বৃহস্পতিবার সংবাদ সম্মেলনের পর মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশন একটি নোটিশ প্রকাশ করেছে । নোটিশে বলা হয়েছে, মালয়েশিয়ার সাবা সারোয়াক লাবুয়ান ব্যতীত অন্যান্য সকল প্রদেশে কার্যকর হবে। আবেদন কারির সুবিধা প্রাপ্তি নিশ্চিত করার জন্য মালয়েশিয়ার ইমিগ্রেশন ৮০টির অধিক স্থানে বুথ স্থাপন করা হবে। এ কর্মসূচীর সুবিধা প্রাপ্তির জন্য হাইকমিশন ব্যাপক প্রচারনার মাধ্যমে মালয়েশিয়ায়

বসবাসরত বাংলাদেশি নাগরিকদের সচেতনতা বৃদ্ধির কার্যক্রম গ্রহণ করেছে। যাদের যে তথ্য এবং ডকুমেন্ট প্রয়োজন তা দ্রুত সরবরাহ করার যাবতীয় প্রস্তুতি নেয়া হয়েছে। যে সকল অবৈধ অভিবাসী সেচ্ছায় দেশে প্রত্যাবর্তনে আগ্রহী তারা এই কর্মসূচীর সুযোগ গ্রহন করবেন করবেন বলে আশা ব্যক্ত করেছেন দূতাবাসের সংশ্লিষ্টরা।

Related Post